জেনে নিন বিভিন্ন ধরনের মাথাব্যথা এবং এর কারণ ও চিকিৎসা

 বেশিরভাগ মানুষ তার মাথা ব্যথার সঠিক কারণ বুঝে উঠার আগেই মাথা ব্যথা আরও জটিল হতে পারে। ধরনের উপসর্গ নিয়ে দেখা দেয় মাথাব্যথা। এবং এগুলোর তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন হয়। আপনার এই মাথাব্যথার সঠিক কারণটি একবার জেনে গেলে, আপনি আপনার ডাক্তারকে চিকিত্সাটির সর্বাধিক সাহায্য করতে পারেন এবং এমনকি তাদের প্রতিরোধের চেষ্টা করতে পারেন। এই ধরনের কিছু টিপস নিয়ে আজকে আমরা আলোচনা করব।

মাথা ব্যথার সাধারণ ধরন মাথাব্যথার 150 টিরও বেশি ধরণের রয়েছে। তবে সর্বাধিক সাধারণ ধরণের মধ্যে রয়েছে:

টেনশন মাথাব্যথা

এই ধরনের মাথাব্যথা প্রাপ্তবয়স্কদের এবং কিশোরদের মধ্যে সবচেয়ে সাধারণ ধরণের মাথাব্যথা। এগুলি হালকা থেকে মাঝারি মানের হয়ে থাকে এবং নির্দিষ্ট সময়ের সাথে সাথে আসে। এগুলির সাধারণত আর অন্য কোন লক্ষণ থাকে না।

মাইগ্রেনের মাথাব্যাথা

মাইগ্রেনের মাথাব্যাথা প্রায়শই গণ্ডগোল, ব্যথা অনুভূত হিসাবে বর্ণনা করা হয়। এগুলি 4 ঘন্টা থেকে 3 দিন পর্যন্ত স্থায়ী হতে পারে এবং সাধারণত মাসে এক থেকে চারবার ঘটে। ব্যথার পাশাপাশি মানুষের আরও লক্ষণ রয়েছে যেমন হালকা, গোলমাল বা গন্ধের সংবেদনশীলতা; বমি বমি ভাব বা বমিভাব; ক্ষুধামান্দ্য; এবং বিপর্যস্ত পেট বা পেট ব্যথা। যখন কোনও শিশুর মাইগ্রেন হয়, তখন তারা ফ্যাকাশে চেহারা দেখা যায়, মাথা ঘুরতে পারে এবং ঝাপসা দৃষ্টি, জ্বর এবং পেট খারাপ হয়। অল্প সংখ্যক বাচ্চাদের মাইগ্রেনে হজমের লক্ষণগুলি অন্তর্ভুক্ত হয়, যেমন বমি বমিভাব, যা মাসে প্রায় একবার হয়।

হালকা মাথাব্যথা

 এই মাথাব্যথা সবচেয়েsee more..